Tuesday 14 April 2020

শুভ নববর্ষ

আজ নববর্ষ।  বাংলা  ১৪২৭ সন। ঠিক বুঝে উঠতে পারছি না আজ কাউকে নববর্ষের শুভেচ্ছা জানানোর সময়  শুভ কথাটি বলব কিনা।  আজ তো আমাদের  সময় শুভ  নয়। আজ আমরা সবাই দাঁড়িয়ে আছি এক রণক্ষেত্রে।  যুদ্ধ করছি এমন এক জীবাণুর সঙ্গে যাকে আমরা সাধারণ চোখ দিয়ে দেখতে পাচ্ছি  না।   ভয় ভয় দিন  কাটাচ্ছি আর আশা করছি এমন একটি  ওষুধ বা ভ্যাকসিন এর , যেটি আবিষ্কার হলেই হয়তো আমরা স্বস্তির নিঃস্বাস ফেলব।  
নববর্ষ বাঙালিদের এক অন্যতম বড় উৎসব যার তোড়জোড় শুরু হয়ে যায় মাস  খানেক আগে থেকেই। চৈত্রের সেল থেকে শুরু হয়ে যায় রাস্তায় ট্রাফিক জ্যাম, মানুষের কেনাকাটি  আর আনন্দে মাতামাতি।  
কিন্তু এবার নেই কোন সেল , নেই কোন রাস্তায় ভিড় , নেই কোন উল্লাস , নেই কোন মাতামাতি।  এবারের  নববর্ষের দিনে মন্দিরে পুজো  নেই , নেই হালখাতার ভিড় , নেই নতুন জামা পরার আনন্দ। এ এক অদ্ভুত বর্ষ বরন করছি আমরা যেখানে শুধু মাত্র ক্যালেন্ডার এর পাতাটাই বদলে গেল কিন্তু হল না কোন উৎসব।  
আজ এই দিনটাতে ঠিক অন্যান্য বছরের মতন চোখ রাখলাম টিভির পর্দায় তবে সেটা বর্ষ বরনের  কোন প্রোগ্রাম দেখার জন্য নয় , আজ টিভি দেখলাম প্রধান মন্ত্রীর ভাষণ শোনার জন্য আর দেখছি ভারতে আরো কতজন প্রাণ হারালো।   
এখন আমাদের দিন কাটছে বাড়ির চার দেওয়ালের মধ্যে শুধু মাত্র নিজের পরিবারের সঙ্গে।  আজকের দিনটা কেটে যাবে অন্য একটা লকডাউন এর দিনের মতোই।  শুধু বদলে যাবে তারিখটা।  
তবে এত কিছুর মধ্যেও আশা করি  এই দুরদিন আমাদের খুব শীঘ্রই কেটে যাবে , কেটে যাবে আমাদের ভয় , দূর হবে বিষন্নতা , আমরা আবার একদিন ঘুম থেকে উঠে দেখবো নতুন এক পৃথিবীকে আর ফিরে পাবো আমাদের আগের জীবন , যেখানে থাকবে কোলাহল, থাকবে কর্ম ব্যস্ততা , থাকবে জীবনে বাঁচার নতুন আনন্দ।  
সবাইকে নব বর্ষের শুভেচ্ছা।  সুস্থ থাকো।  ভালো থাকো  আর ঘরে থাকো  ।

No comments:

Post a Comment